আজ- বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড, শেষ ষোলোয় ক্রোয়েশিয়া


।। ডেস্ক রিপোর্ট।।

ওয়েম্বলিতে চেক প্রজাতন্ত্রকে ১-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ডি গ্রুপের সেরা দল হিসেবে শেষ ষোলোয় উঠল সাউথগেটের দল। ইংল্যান্ডের একমাত্র গোলটি আসে উইঙ্গার রহিম স্টার্লিং এর পা থেকে। অন্যদিকে, শেষ ম্যাচে স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে শেষ ১৬ নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া।

এদিন ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল পেতে পারতেন স্টার্লিং। কিন্তু ওয়ান-অন-ওয়ানে তার শট আগুয়ান গোলরক্ষকের ওপর দিয়ে গিয়ে বাধা পায় দূরের পোস্টে। গোলের জন্য অবশ্য বেশি সময় অপেক্ষা করতে হয়নি ইংল্যান্ডকে। ১০ মিনিট পরেই জালের দেখা পান স্টার্লিং। ম্যাচের ১২ মিনিটে জ্যাক গ্রিলিশের কাছ থেকে বল পেয়ে গোল করেন ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার।

খেলার ২৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারত ইংল্যান্ডের। হ্যারি কেইনের শট ঠেকিয়ে দিয়ে তা হতে দেননি চেক গোলরক্ষক তমাস ভাসিলিক। ​দুই মিনিট পর পাল্টা আক্রমণে তমাস হোলসের অনেক দূর থেকে নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ইংল্যান্ড গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। সাত মিনিট পর তমাস সুসেকের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে আবারও বেঁচে যায় স্বাগতিকরা।

স্টার্লিং এর একমাত্র গোলে জয় নিশ্চিত করে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে উঠল ইংল্যান্ড।

অন্যদিকে, একই সময়ে শুরু অন্য ম্যাচে স্কটল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে ক্রোয়েশিয়া। ১ পয়েন্ট নিয়ে ছিটকে গেছে স্কটল্যান্ড।

ম্যাচের ১২ মিনিটে নিকোলা ভ্লাসিচের গোলে লিড নেয় ক্রোয়েশিয়া। প্রথমার্ধেই ক্যালাম ম্যাকগ্রেগরের গোলে সমতার স্বস্তি নিয়ে বিরতিতে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে স্কটল্যান্ডের পক্ষে আর ধরে রাখা সম্ভব হয়নি ক্রোয়েশিয়াকে। ডি বক্সের বাইরে থেকে অসাধারণ এক গোল করে দলকে লিড এনে দেন মড্রিচ। দলের হয়ে তৃতীয় গোলটি করেন ইভান পেরিসিচ।

৩ ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে ইংল্যান্ড। ১টি করে জয়, ড্র ও হারে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ক্রোয়েশিয়া। সাউথগেটের দলের কাছে হারে তৃতীয় দল হিসেবে চেক প্রজাতন্ত্রের ৩ ম্যাচে সংগ্রহ ৪ পয়েন্ট। ছয়টি গ্রুপে তৃতীয় হওয়া ছয় দলের মধ্যে শীর্ষ চারে থেকে শেষ ষোলোয় ওঠার সম্ভাবনা টিকে রইল চেকদের।

অপেক্ষা এবার শেষ ষোলোর লড়াইয়ে। আগামী মঙ্গলবার শেষ ষোলোয় ‘এফ’ গ্রুপ থেকে জার্মানি, পর্তুগাল কিংবা ফ্রান্সের মধ্যে যেকোনো এক দলের মুখোমুখি হবে ইংল্যান্ড। চেক রিপাবলিকের প্রতিপক্ষও এখন ঠিক হয়নি।

ডেইলি/ এস


এই রকম আরও খবর

সর্বশেষ খবর

বিশেষ খবর