আজ- বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ডিজিটাল পাসে খুলে যাচ্ছে সিঙ্গাপুরের দরজা


।। ডেস্ক রিপোর্ট।।

যাদের করোনাভাইরাস পরীক্ষা ও টিকা নেওয়ার ডিজিটাল সনদ রয়েছে, তাদের জন্য আগামী মে মাস থেকে খুলে যাচ্ছে সিঙ্গাপুরের দরজা। সম্প্রতি দেশটির বেসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে।

এর মধ্যদিয়ে এমন উদ্যোগ নেওয়া প্রথম দেশ হতে যাচ্ছে সিঙ্গাপুর। এশিয়া ওয়ান গণমাধ্যম বলছে, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) ট্রাভেল পাস আছে এমন ব্যক্তিদের গ্রহণ করবে সিঙ্গাপুর।

এর আওতায় স্বীকৃত ল্যাবরেটরি থেকে দেওয়া ডাটা স্মার্টফোনের মাধ্যমে প্রদর্শন করে সিঙ্গাপুর থেকে বাইরে যাওয়া যাবে। একই সঙ্গে সিঙ্গাপুরে প্রবেশও করা যাবে। বিষয়টি এরই মধ্যে সফলতার সঙ্গে পরীক্ষা করেছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এমিরেটস, কাতার এয়ারওয়েজ এবং মালয়েশিয়া এয়ারলাইন্সসহ কমপক্ষে ২০টি এয়ারওয়েজ সংস্থা এ পদ্ধতি পরীক্ষা করছে।

এক বিবৃতিতে আইএটিএ মহাপরিচালক উইলি ওয়ালশ বলেছেন, আইএটিএর সঙ্গে সিঙ্গাপুর সরকারের অংশীদারিত্ব অন্যদের জন্য অনুকরণীয় মডেল হতে পারে। সিঙ্গাপুর হলো এশিয়ার ব্যবসার প্রাণকেন্দ্র। এ বছর দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন খুব কম সংখ্যক মানুষ। দেশটি করোনা মহামারিকালে ডিজিটাল সনদ বিষয়ক প্রযুক্তি উদ্ভাবন এবং তার ব্যবহার নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় নেতৃত্ব দিচ্ছে।

ডিজিটাল পাসের মধ্যদিয়ে আন্তর্জাতিক ইভেন্টগুলো শুরু করতে চায় সিঙ্গাপুর। দেশটি আশা করছে অন্য দেশগুলোও এই ডিজিটাল পাস অনুমোদন করে আন্তর্জাতিক যোগাযোগ স্থাপন করবে।

ডেইলি / এইচ


এই রকম আরও খবর

সর্বশেষ খবর

বিশেষ খবর