আজ- বুধবার, ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পুলিশের তথ্য ফাঁসের হুমকি দিল হ্যাকাররা

  • 1
    Share

।। ডেস্ক রিপোর্ট ।।

যুক্তরাষ্ট্রের পুলিশের কম্পিউটার থেকে তথ্য ফাঁসের হুমকি দিয়েছে হ্যাকারদের একটি গোষ্ঠী। যুক্তরাষ্ট্রের একাধিক সংবাদমাধ্যমের সূত্র উল্লেখ করে বিবিসি এ খবর জানিয়েছে।

রাশিয়ার হ্যাকারগোষ্ঠী বাবুক জানায়, আগামী ৩ দিনের মধ্যে তাদের সঙ্গে যোগাযোগ করা না হলে তাদের কাছে থাকা সব তথ্য ফাঁস করে দেওয়া হবে।

বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই সাইবার হামলার বিষয়টি তদন্ত করছে। সোমবার (২৬ এপ্রিল) ওয়াশিংটন পুলিশ এক বিবৃতিতে জানায়, হ্যাকারদের বেআইনীভাবে তাদের সার্ভারে প্রবেশের ব্যাপারে তারা সতর্কতা অবলম্বন করছেন।

বিবৃতিতে পুলিশ জানায়, ‘সাইবার হামলার বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি এবং একই সঙ্গে গোয়েন্দা সংস্থা এফবিআই তদন্ত চালিয়ে যাচ্ছে।’ বিবিসি বলছে, এফবিআইয়ের তদন্ত চলার সময়েও পুলিশের কম্পিউটার সিস্টেম ব্যবহার করে হ্যাকাররা তথ্য চুরি করছে কি না সেটি স্পষ্ট নয়।

চলতি বছরের শুরুতে রাশিয়ায় বাবুক নামে একটি র‌্যানসমওয়্যার গ্রুপ তৈরি হয়েছে। হ্যাকারগোষ্ঠী বলেছে, তারা তাদের কম্পিউটারে যুক্তরাষ্ট্রের পুলিশের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ডাউনলোড করে রেখেছে।

যুক্তরাজ্যভিত্তিক সাইবার নিরাপত্তা সংস্থা ব্রাইডওয়েল কনসাল্টিংয়ের প্রধান জেমস স্মিথ জানান, বেসরকারি কোম্পানি বা সরকারি সংস্থাগুলোও সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে। তিনি বলেন, ‘যদি যুক্তরাষ্ট্রের পুলিশের মতো এ ধরনের আরও হামলা হ্যাকাররা চালিয়ে থাকে, তবে সম্ভবত ইতোমধ্যেই সেসব প্রতিষ্ঠানের তথ্য হ্যাকারদের কাছে চলে গেছে।’

চলতি মাসের শুরু থেকে রাশিয়ার হ্যাকারগোষ্ঠী বাবুক একাধিকবার বাস্কেটবল দল হস্টন রকেটসকে টার্গেট ও র‌্যানসমওয়্যার ব্যবহার করে তাদের ওয়েবসাইট নিয়ন্ত্রণের চেষ্টা করে আসছে। হস্টন রকেটসের একজন মুখপাত্র ট্র্যাসি হাগস বলেন, হ্যাকারগোষ্ঠীটি প্রতিষ্ঠানটির তথ্য চুরির চেষ্টা করেছিল। কিন্তু র‌্যানসমওয়্যারের নিরাপত্তাব্যবস্থা শক্তিশালী থাকায় তারা ব্যর্থ হয়েছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে রাশিয়ার এক ব্যক্তির বিরুদ্ধে ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার কাছ থেকে জোরপূর্বক অর্থ আদায়ের অভিযোগ করা হয়। প্রসিকিউটররা বলেন, র‌্যানসমওয়্যার ব্যবহার করে তিনি প্রতিষ্ঠানটির গোপন তথ্য চুরির পরিকল্পনা করেছিলেন।
উল্লেখ্য, চলতি বছরে যুক্তরাষ্ট্রের একাধিক সরকারি প্রতিষ্ঠানকে হ্যাকাররা ২৬ বার টার্গেট করেছে।

ডেইলি / এইচ


  • 1
    Share

এই রকম আরও খবর

সর্বশেষ খবর

বিশেষ খবর