আজ- বুধবার, ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পোশাক শ্রমিকদের বাঁচার মতো মজুরি নিশ্চিতের দাবি


।। ডেস্ক রিপোর্ট ।।

পোশাক শ্রমিকদের বাঁচার মতো মজুরি নিশ্চিত করে উৎপাদনশীলতা বৃদ্ধির পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন।

শনিবার (১ মে) মিরপুর-১২ বাসস্ট্যান্ডে বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের উদ্যোগে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

ফেডারেশনের সভাপতি তৌহিদুর রহমান বলেন, করোনা সংক্রমণ রোধে যেখানে সরকার লকডাউন ঘোষণা করে, সেখানে পোশাক শ্রমিকরা কাজে যেতে বাধ্য হন। সরকার মালিকদের নানামুখী চাপের কাছে বার বার নতি স্বীকার করেছে, অথচ নিম্ন আয়ের মানুষ কিভাবে জীবন-যাপন করবে তার কোনো ব্যবস্থা করতে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে।

দেশের সব শ্রমিক সংগঠনকে অধিকার আদায়ে মহান মে দিবসের আলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। এছাড়া তিনি পোশাক শিল্পের সব শ্রমিককে ২৫ রমজানের মধ্যে ঈদ বোনাসসহ মজুরি, ওভারটাইম পরিশোধের দাবি জানান।

ফেডারেশনের সভাপতি বলেন, করোনার ঝুঁকি নিয়ে জীবন বাজি রেখে পোশাক শিল্পের শ্রমিকরা সরকার ঘোষিত লকডাউনের মধ্যে উৎপাদনের চাকা অব্যাহত রেখেছেন। তাদের দেনা-পাওনা পরিশোধে কোনো প্রকার টালবাহানা বরদাস্ত করা হবে না।

এসময় মানববন্ধন থেকে ৬ দফা দাবি উত্থাপন করা হয়। দাবিগুলোর হলো, করোনামুক্ত আগামী বিশ্ব গঠনে দেশের সব শ্রমিককে অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন দিতে হবে। পোশাক শ্রমিকদের বাঁচার মতো মজুরি  নিশ্চিত করে উৎপাদনশীলতা বৃদ্ধির পদক্ষেপ নিতে হবে।

এছাড়াও সব হয়রানি, নির্যাতনমুক্ত নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে সরকারসহ সংশ্লিষ্ট সবাইকে কার্যকর ভূমিকা রাখতে হবে। আইএলও কনভেনশন-১৯০-এ অবিলম্বে সরকারকে অনুস্বাক্ষর করতে হবে। মাতৃত্বকালীন ছুটি ছয় মাসে উন্নীত করতে হবে এবং করোনাকালে কাজের বিপরীতে শ্রমিকদের ঝুঁকি ভাতা দিতে হবে।

ফেডারেশনের সভাপতি তৌহিদুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক তাহমিনা রহমান, সহ-সভাপতি সিরাজুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক লতিফা আক্তার, সাংগঠনিক সম্পাদক মো. আলী ওহিদুল, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক আমেনা আক্তার সুমি প্রমুখ।

ডেইলি / এইচ


এই রকম আরও খবর

সর্বশেষ খবর

বিশেষ খবর