আজ- বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্ব পরিযায়ী পাখি দিবস আজ


।। ডেস্ক রিপোর্ট।।

আজ (৮ মে) বিশ্ব পরিযায়ী পাখি দিবস। পাখির আবাসস্থলকে নিরাপদ রাখা ও বিচরণস্থল সংরক্ষণের আহ্বান জানিয়ে প্রতিবছর সারা বিশ্বে দিবসটি পালন করা হয়। 

বিশ্ব পরিযায়ী পাখি দিবসের এবারের প্রতিপাদ্য-পাখির মতো গান গাই, উড়ে যাই সুউচ্চ দিগন্তে। পাখি সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা বাড়াতে ২০০৬ সাল থেকে দিবসটি পালন শুরু হয়েছে।

দিবসটি উপলক্ষে বন অধিদফতর একটি ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেছে। আলোচনায় প্রধান অতিথি হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে উপমন্ত্রী বেগম হাবিবুন নাহারের যুক্ত থাকার কথা রয়েছে।

পরিবেশ অধিদফতরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে সাধারণত হেমন্তের শুরুতে পরিযায়ী পাখি আসার মওসুম শুরু হয়। এসব পাখির মধ্যে রয়েছে খঞ্জন, সুইচোরা, চ্যাগা ও চা পাখি, মানিকজোড়, গেওলা, গুলিন্দা ইত্যাদি।

পরিযায়ী পাখিদের আগে অতিথি পাখি বলা হত। কিন্তু নিবিড় গবেষণায় দেখা গেছে যে, এরা অতিথি নয়। বরং যে দেশে যায় সেখানে তারা ডিম পাড়ে এবং সেখানেই ডিম ফুটিয়ে বাচ্চা হওয়া পর্যন্ত অবস্থান করে।

বাংলার সমতল ও সুন্দরবনকে লক্ষ্য করে প্রায় আটটি পথ ধরে পাখিরা এখানে আসে। দেশের হাওর এলাকা ও বিস্তৃত সুন্দরবন এলাকা পরিযায়ী পাখিদের অন্যতম আকর্ষণ। এছাড়া সুনামগঞ্জের হাওড়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চিড়িয়াখানাসহ বেশ কিছু এলাকায় এই পাখিদের দেখা যায়।

ডেইলি / এইচ


এই রকম আরও খবর

সর্বশেষ খবর

বিশেষ খবর